দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১ কোটি ৭০ লাখ ছাড়িয়ে গেছে!

842
Print Friendly, PDF & Email

fb-userবাংলাদেশে এখন প্রায় ১ কোটি ৭০ লাখেরও অধিক মানুষ ফেসবুক ব্যবহার করেন। দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় পাঁচ কোটি। ঢাকায় গতকাল শনিবার অনুষ্ঠিত সামাজিক যোগাযোগের মাধ্যম, অনলাইনে শিশুদের নিরাপত্তা ও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে দায়িত্ববোধ-বিষয়ক দুই পর্বের সেমিনারে এ তথ্য পাওয়া গেছে। দ্য ইন্টারনেট সোসাইটি বাংলাদেশের ঢাকা শাখার উদ্যোগে ‘এশিয়া ইন্টারনেট সিম্পোজিয়াম ২০১৫’ শীর্ষক আয়োজনে অনুষ্ঠিত হয় এ দুটি সেমিনার।
সেমিনারে বক্তারা আরও বলেন, বাংলাদেশে ফেসবুকে ১৩ থেকে ১৭ বছর বয়সী ব্যবহারকারীর সংখ্যা ১৭ এবং ১৮ থেকে ২২ বছর বয়সীদের হার ৪২ শতাংশ।
দিনব্যাপী এ আয়োজনের দ্বিতীয় পর্বে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে দায়িত্ববোধ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারনেট সোসাইটি এশিয়া প্যাসিফিক অঞ্চলের শাখা উন্নয়ন ব্যবস্থাপক নাভিদ হক, এপনিকের পলিসি সিগের কো-চেয়ার সুমন আহমেদ ও অ্যাকসেস টু ইনফরমেশনের যোগাযোগ বিশেষজ্ঞ হাসান বেনাউল ইসলাম। প্যানেল আলোচনায় অংশ নেন ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক লুৎফর রহমান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোকন জামান ও আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক মো. এমদাদুল হক।
সকালে অনলাইনে শিশুদের নিরাপত্তাবিষয়ক প্যানেল আলোচনায় মূল বিষয় তুলে ধরেন এটুআইয়ের স্থানীয় উন্নয়নবিষয়ক বিশেষজ্ঞ সুপর্না রায় ও গুগল ডেভলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিটি ব্যবস্থাপক জাবেদ সুলতান। আলোচনায় অংশ নেন বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির সভাপতি লুনা শামসুদ্দোহা, সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের অ্যাডভোকেসি ও যোগাযোগ ব্যবস্থাপক লায়লা করিম।