ল্যাপটপ কেনার সময় যে বিষয়গুলো জানা জরুরি

814
Print Friendly, PDF & Email

laptop_melaল্যাপটপ যেন এখন সব কাজের কাজী হয়ে উঠেছে। বলতে পারেন, স্মার্টফোন হ্যাঁ না! তারপরও সব কাজ কি আর স্মার্টফোন দিয়ে করা যায়। যার যে কাজ তা দিয়েই তা করা উচিত। তাই যারা প্রথমবারের মতো ল্যাপটপ কিনতে চাচ্ছেন তাদের জন্য কয়েকটি বিষয় জানা জরুরি। নিচে সেগুলো নিয়েই আলোচনা করা হলো :

প্রসেসর : শপিং সাইটে এ বিষয়ে নানা তথ্য দেখতে পাবেন। কোর আই৩ ফোর্থ জেনারেশন, কোর আই৫ ইত্যাদি দেখতে পারবেন। লেখপড়ায় যদি ব্রাউজিং এবং ডকুমেন্ট খোঁজা কাজটি বেশি হয় তবে কোর আই৩-এর মতো প্রসেসরেই যথেষ্ট। তবে ফটোশপ, ম্যাটল্যাব অথবা অটোক্যাড চালাতে হলে প্রসেসর আরো শক্তিশালী প্রয়োজন হবে। এতে কোর আই৫ ভালো কাজ দেবে।

গ্রাফিকস কার্ড : ইন্টেলের আইরিশ অথবা এইচডি সিরিজের ইন্টিগ্রেটেড গ্রাফিকস কার্ড ব্যবহারের ব্যাটারি বেশিক্ষণ কাজ করবে। এসব কার্ডে তাপমাত্রাও কম উৎপন্ন হবে। কিন্তু আলাদাভাবে এনভিডিয়ার জি ফোর্স সিরিজের গ্রাফিকস কার্ডের আলাদা প্রসেসর রয়েছে। আবার র‍্যাম খেয়ে ফেলা থ্রিডি গ্রাফিকস কার্ডও পাওয়া যায়। এগুলো দাম বেশি এবং পারফরমেন্স দারুণ। ব্যাটারি বেশি খাবে। তবে পড়াশোনার কাজে খুব বেশি শক্তিশালী গ্রাফিকসের প্রয়োজন পড়ে না।

র‍্যাম : ২ জিবি বা ৪ জিবি র‍্যামের ল্যাপটপ সাধারণত এমনিতেই সবাই ব্যবহার করেন। শিক্ষার্থীর কাজের ওপর নির্ভর করবে তার কম্পিউটারে কতটা গতি প্রয়োজন। তবে ন্যূনতম ৪ জিবি র‍্যাম হলেই চলবে। তবে ৬ জিবি বা তার বেশি র‍্যাম বেশ ভালো পারফরমেন্স দেবে।

ডিসপ্লে এবং স্পিকার : কম্পিউটারে যাই করেন না কেন, এর মনিটরের দিকে তাকাতে হবে। তাই দারুণ একটি ডিসপ্লে পেতে চাইলে ফুর এইচডি স্ক্রিন প্রয়োজন। এখন এর মাপ নিয়ে চিন্তা করতে হবে। সাধারণত ১১ ইঞ্চির নিচে গেলে খুব বেশি ছোট মনে হবে। আবার ১৫ ইঞ্চি বা তার বেশি বহনের ক্ষেত্রে বাড়তি ঝামেলা বলেই মনে হবে। ১৩ ইঞ্চির ডিসপ্লে ল্যাপটপের সবচেয়ে সুন্দর ও সুবিধাজনক বলেই মনে করা হয়। অধিকাংশ ল্যাপটপেই শক্তিশালী স্পিকার থাকে। শিক্ষার্থীদের জন্যে এটাই যথেষ্ট।

সিডি ড্রাইভ এবং স্টোরেজ : সিডি ড্রাইভের আর প্রয়োজন পড়ে না। শিক্ষার্থীদের জন্যে রয়েছে পেন ড্রাইভ। স্টোরেজের ক্ষেত্রে ২৫০ জিবি থেকে ৫০০ জিবি যথেষ্ট। এর বেশি দরকার হবে না। এইচডিডি বহুল প্রচলিত হার্ড ড্রাইভ।অপারেটিং সিস্টেম : আপনি যদি ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী হয়ে থাকেন, তবে লিনাক্স অপারেটিং সিস্টেম খুব ভালো। এ ছাড়া বহুল প্রচলিত এবং বিশ্বস্ত উইন্ডোজের প্রতি আস্থা রাখতে পারেন। যদি ম্যাকবুকের দিকে দৃষ্টি দেন, তবে ওএস এক্স আপনার জন্যে সেরা। সূত্র : এনডিটিভি