দেশেই তৈরী হবে করোনায় প্রাণরক্ষা চিকিৎসাযন্ত্র ভেন্টিলেটর

এগিয়ে এলো বাংলাদেশী বংশোদ্ভুত অমরেশ শাহ’র মেন্টোনিক মেডিকেল ইকুইপমেন্ট প্রোডিসার

370
Print Friendly, PDF & Email

দেশেই তৈরী হতে যাচ্ছে মরণ ব্যাধি করোনায় আক্রান্তদের প্রাণরক্ষার চিকিৎসা-যন্ত্র ভেন্টিলেটর। এগিয়ে এলো বাংলাদেশী বংশোদ্ভুত অমরেশ শাহ’র মেন্টোনিক মেডিকেল ইকুইপমেন্ট প্রোডিসার এবং ওয়ালটন।

শরীরে মারাত্মক ব্যাধি সংক্রমনের কারণে, বিশেষ করে করোনা আক্রান্ত জটিল রোগী যখন নিজ থেকে শ্বাস-প্রশ্বাস নিতে পারে না, তখন রোগকে কৃত্রিম উপাশে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে বাঁচিয়ে রাখার জন্য যে অত্যাধুনিক মেডিকেল ইকুইপমেন্ট ব্যবহার করা হয় সেটিই হলো ভেন্টিলেটর বা মেডিকেল-সাপোর্ট যন্ত্র। দুর্লভ এই যন্ত্রটি শুধু বহুমূল্যেরই নয়, এটি ব্যবহারের জন্য রোগীর স্বজনদের গুনতে হয় পানিক মতো টাকা! সেই সোনার হরিণকে ধরতে উদ্যোগী হয়েছেন দেশের চিকিৎসা ও আইসিটি বিভাগ।

জটিলসব হার্ডওয়্যার ও সফর ওয়ারের কম্বিনেশনে তৈরী এই যন্ত্রটি যেমন সহজলোভ্য হওয়া দরকার একই সাথে জীবন-রক্ষাকারী যন্ত্র হিসেবে নির্ভুল ও বিশ্বাসযোগ্য।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক গণমাধ্যমকে বলেন ভেন্টিলেটর তৈরীর ইলেটট্রোনিক্স যন্ত্রাংশ সমূহের অনেকটাই ওয়ালটনের মতো প্রতিষ্ঠান দেশেই ব্যবহার করে থাকে। বাকী অন্যান্য জরুরী যন্ত্রাংশ সরকার অবিলম্বে ভারত, চীন এবং ইউরোপের দেশে সমূহ থেকে জরুরী ভিত্তিতে আমদানী করবে।